ভারতীয় সংসদে আইন প্রণয়ন পদ্ধতি | Legislative Procedure in Indian Parliament

■ প্রশ্ন:- ভারতীয় সংসদে আইন প্রণয়ন পদ্ধতি আলোচনা করো। (Legislative Procedure in Indian Parliament)

উত্তর:- পার্লামেণ্টে আইন প্রণয়নের বিষয়টি হল একটি পদ্ধতিগত ব্যাপার। ভারতীয় পার্লামেন্টে বিল উত্থাপন থেকে শুরু করে রাষ্ট্রপতির অনুমোদন লাভ করে আইনে পরিণত হওয়া পর্যন্ত বিলটিকে বিভিন্ন পর্যায় বা স্তর অতিক্রম করতে হয়। সরকারী ও বে-সরকারী উভয় বিলের ক্ষেত্রেই বিল উত্থাপনের জন্য উত্থাপককে সভায় অনুমতি নিতে হয়। অর্থবিল ছাড়া অন্যান্য বিল পার্লামেন্টের যে-কোন কক্ষে উত্থাপন করা যায়। বিল পাসের বিভিন্ন পর্যায়গুলি হল:–

■ (১) বিল উত্থাপন ও বিলের প্রথম পাঠ: সভার অনুমতি পাওয়ার পর উত্থাপক সভায় বিলটি উত্থাপন করেন। এই পর্যায়ে কেবল বিলটির শিরোনামা (title) পাঠ করা হয়। শিরোনামা পাঠ করলেই বিলটি কক্ষে উত্থাপিত হয়েছে বলে ধরা হয়।

(২) বিলের দ্বিতীয় পাঠ:- উত্থাপিত হওয়ার পর বিলের দ্বিতীয় পাঠ শুরু হয়। এই পর্বে উত্থাপক বিলটির উদ্দেশ্য ও গুরুত্ব ব্যাখ্যা করেন। তিনি বিলটি সম্পর্কে নিম্নলিখিত যে-কোন একটি প্রস্তাব উত্থাপন করতে পারেনঃ

(ক) বিলটি কক্ষে সরাসরি বিবেচিত হোক;

(খ) বিলটিকে সিলেক্ট কমিটিতে (Select Committee) পাঠান হোক;

(গ) বিলটিকে উভয় কক্ষের সম্মতিক্রমে উভয় কক্ষের যুক্ত কমিটির কাছে পাঠান হোক;

(ঘ) জনমত নির্ধারণের জন্য বিলটিকে প্রচার করা হোক্। বিলটির প্রতিটি ধারার বিচার বিবেচনা এবং ভোট গ্রহণ শেষ হলে বিলটির দ্বিতীয় পাঠ সমাপ্ত হয়।

■ (৩) বিলের তৃতীয় পাঠ:- তারপর নির্দিষ্ট দিনে বিলটির তৃতীয় পাঠ শুরু হয়। বিলটি যদি সভায় ভোটাধিক্যে গৃহীত হয়, তাহলে সভার অধ্যক্ষ (লোকসভার ক্ষেত্রে স্পীকার এবং রাজ্যসভার ক্ষেত্রে সভাপতি) সেই মর্মে একটি প্রমাণপত্র (certificate) দেন। পার্লামেন্টের একটি কক্ষে বিলটি এইভাবে গৃহীত হওয়ার পর তা অপর কক্ষে পাঠাতে হয়। বিলটি যদি এই পদ্ধতিতে এবং একই আকারে অপর কক্ষে অনুমোদিত হয় তাহলে সেটি উভয়কক্ষে গৃহীত হয়েছে বলে ধরা হয়। তখন বিলটিকে রাষ্ট্রপতির সম্মতির জন্য তাঁর কাছে পাঠান হয়। রাষ্ট্রপতি স্বাক্ষর করলে বিলটি আইনে (Act.) পরিণত হয়। রাষ্ট্রপতি যদি সম্মতি না দেন, তাহলে বিলটি বাতিল হয়ে যায়।