জীবনী- অধ্যাপক সত্যেন্দ্রনাথ বসু | Biography of Satyendranath Bose

অধ্যাপক সত্যেন্দ্রনাথ বসু | Biography of Satyendranath Bose

■ অধ্যাপক সত্যেন্দ্রনাথ বসু (Biography of Satyendranath Bose 1894-1974)

জন্ম:- 1894 খ্রিস্টাব্দের 1 লা জানুয়ারি বিজ্ঞানাচার্য সত্যেন্দ্রনাথ বসু কলকাতার গোয়াবাগানের বসু পরিবারে জন্মগ্রহণ করেন।

শিক্ষাজীবন:- 1909 খ্রিস্টাব্দে তিনি প্রবেশিকা পরীক্ষায় পঞ্চম স্থান অধিকার করেন। এরপর আইএসসি, বিএসসি (গণিত অনার্স) এবং এমএসসি (মিশ্র গণিত) তিনটি পরীক্ষাতেই প্রথম স্থান অধিকার করেন। কর্মজীবন ও আবিষ্কার : এমএসসি পাশ করার পরই স্যার আশুতোষ মুখোপাধ্যায়ের আহ্বানে কলকাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক হিসেবে যোগ দেন। 1921 খ্রিস্টাব্দে সদ্য প্রতিষ্ঠিত ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যার রিডার হিসেবে যোগ দেন।

1924 খ্রিস্টাব্দে তাঁর সুবিখ্যাত বসু পরিসংখ্যান তত্ত্ব প্রকাশিত হয়। পরে এই তত্ত্ব বিখ্যাত বিজ্ঞানী আইনস্টাইনের নামের সঙ্গে যুক্ত হয়ে সত্যেন্দ্রনাথ বসু আইনস্টাইন পরিসংখ্যান ‘নামে সারা বিশ্বে খ্যাতি লাভ করে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের বৃত্তি নিয়ে 1925 খ্রিস্টাব্দে তিনি ইউরোপ যাত্রা করেন। সেখানে আইনস্টাইন, হাইজেনবার্গ প্রমুখ বিশ্ববিখ্যাত বিজ্ঞানীদের সঙ্গে পরিচিত হন।

এই সময় তিনি মাদাম কুরির গবেষণাগারে কিছুদিন কর্মরত ছিলেন। 1927 খ্রিস্টাব্দে দেশে ফিরে পুনরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিদ্যার অধ্যাপনা শুরু করেন। তাঁর নেতৃত্বে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কেলাসের গঠনপ্রণালী, পদার্থের চুম্বকত্ব, প্রতিপ্রভা প্রভৃতি বিষয়েও পরীক্ষানিরীক্ষা হয়েছিল। 1945 খ্রিস্টাব্দে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয়ে পদার্থবিজ্ঞান বিভাগে অধ্যাপকরূপে যোগ দেন। বিজ্ঞানে তাঁর অসাধারণ কীর্তির জন্য 1985 খ্রিস্টাব্দে তিনি রয়্যাল সোসাইটির ফেলো নির্বাচিত হন।

সম্মান লাভ:- 1944 খ্রিস্টাব্দে ভারতীয় বিজ্ঞান কংগ্রেসের সভাপতি হন। 1956 খ্রিস্টাব্দে তিনি কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে অবসর গ্রহণ করে বিশ্বভারতীর উপাচার্যের দায়িত্বভার গ্রহণ করেন। 1959 খ্রিস্টাব্দে তিনি জাতীয় অধ্যাপক নির্বাচিত হন। বিজ্ঞানে তাঁর অমূল্য অবদানের জন্য ভারত সরকার তাঁকে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করেন।

মৃত্যু:- অধ্যাপক বসু 1974 খ্রিস্টাব্দের 4ঠা ফেব্রুয়ারি কলকাতায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।