ভারতীয় পুলিশ স্মৃতি দিবস | Indian Police Commemoration Day 2022

ভারতে 21 অক্টোবর পুলিশ স্মৃতি দিবস (Indian Police Commemoration Day 2022) পালন করা হয়। কর্তব্য পালনে জীবন উৎসর্গকারী শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় ছুটির দিন। যারা প্রতিদিন আমাদের সেবা ও রক্ষা করে চলেছেন তাদের কর্মকর্তাদের এবং তাদের পরিবারের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করারও এটি একটি বিশেষ দিন।

■ পুলিশ স্মৃতি দিবসের ইতিহাস (Indian Police Commemoration Day)

1958 এবং 1959 সালে ভারত ও চীনের মধ্যে সম্পর্কের পরিবর্তন হচ্ছিল। যে সমস্ত রাজনৈতিক এবং ভৌগোলিক সমস্যাগুলি ছিল যা বৃদ্ধি পেয়েছিল, দেশগুলির মধ্যে অশান্তি সৃষ্টি হয়েছিল। 1959 সালের 21শে অক্টোবর, এটি বিশ্বাস করা হয় যে চীন আকসাই চিন অঞ্চলে ভারতের উপর প্রথম আক্রমণ শুরু করেছিল। পিপলস লিবারেশন আর্মি ইনটেলিজেন্স ব্যুরো এবং সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (C.R.P.F) এর উপর আক্রমণ করে, 10 জন লোককে হত্যা করে এবং সাতজনকে বন্দী করে বলে অভিযোগ।

সেই সময় থেকে সরকারি হিসাব অনুযায়ী, লাদাখ থেকে লানাক লা-তে ভারতীয় অভিযানের অংশ হিসেবে, আগের দিন তিনটি রিকনেসান্স পার্টি চালু করা হয়েছিল। যাইহোক, এই দলগুলোর মধ্যে মাত্র দুটি ফিরে আসে। পরের দিন সকালে, ইন্টেলিজেন্স ব্যুরো এবং C.R.P.F-এর লোকদের নিয়ে গঠিত 20 জন কর্মীদের একটি দল, নিখোঁজ দলের সন্ধানে যায়। ডিসিআইও শ্রী করম সিং নেতৃত্বে ছিলেন। তারা ঘোড়ার পিঠে চড়ে গিয়েছিলেন এবং অন্য সব কর্মী পায়ে হেঁটে তাদের অনুসরণ করে। মধ্যাহ্নের দিকে, চীনা সেনাবাহিনী গুলি চালায় এবং সিংহের পার্টিতে গ্রেনেড ছুড়ে দেয়, যা কভার ছাড়া ছিল। হামলার ফলে 10 জনের মৃত্যু হয়, সাতজনকে আটক করা হয় এবং বাকিদের আহত হয় যারা ভাগ্যক্রমে পালিয়ে যেতে সক্ষম হয়।

পুরো তিন সপ্তাহ পরই চীনারা শহীদদের মরদেহ সেনাবাহিনীর কাছে হস্তান্তর করে। এরপর লাদাখের হট স্প্রিংসে যথাযথ পুলিশ সম্মানে তাদের দাহ করা হয়। দেশ জুড়ে ব্যাপক ক্ষোভের পাশাপাশি, শেষ অবধি লড়াই করা সাহসী সৈন্যদের জন্য অপ্রতিরোধ্য কৃতজ্ঞতাও ছিল। 1960 সালের জানুয়ারিতে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের পুলিশ মহাপরিদর্শকদের বার্ষিক সম্মেলনে, 21 অক্টোবরকে ‘স্মরণ দিবস’ হিসাবে ঘোষণা করা হয়।