সালোকসংশ্লেষের সংজ্ঞা ও সমীকরণ | Definition and Equation of Photosynthesis




Hello Students,


Wellcome to edu.bengaliportal.com চাকরির পরীক্ষার প্রস্তুতির সেরা ঠিকানা,  edu.bengaliportal.com আজ আমরা নিয়ে এসেছি Definition and Equation of Photosynthesis. প্রতিবছর বিভিন্ন পরীক্ষার যেমন  CTET | WBTET | WBCS । MPTET | ATET| UPTET | Rajasthan PTET | TNTET | Karnataka TET | RTET | HTET| PSTET। BANK EXAM। ইত্যাদি পরীক্ষার বিভিন্ন প্রস্তুতি পত্র আপনাদের বিনামূল্যে দিয়ে এসেছি। তাই Ajjkal.com আজ আপনাদের জন্য নিয়ে এসেছে সালোকসংশ্লেষের সংজ্ঞা ও সমীকরণ | Definition and Equation of Photosynthesis

Ajjkal



সালোকসংশ্লেষের সংজ্ঞা ও সমীকরণ | Definition and Equation of Photosynthesis

■ সালোকসংশ্লেষের সংজ্ঞা (Definition of Photosynthesis) :

যে শারীরবৃত্তীয় প্রক্রিয়ায় ক্লোরোফিলযুক্ত কোষে সূর্যালোকের উপস্থিতিতে এবং ক্লোরোফিলের সাহায্যে, পরিবেশ থেকে শোষিত জল ও কার্বন ডাই-অক্সাইডের রাসায়নিক বিক্রিয়ার ফলে সরল শর্করাখাদ্য (গ্লুকোজ) সংশ্লেষিত হয় এবং উৎপন্ন খাদ্যে সৌরশক্তি রাসায়নিক স্থিতিশক্তি রূপে আবদ্ধ হয় এবং উপজাত বস্তু হিসেবে পরিবেশ থেকে গৃহীত কার্বন ডাই-অক্সাইডের সমপরিমাণ অক্সিজেন ও জল উৎপন্ন হয়, তাকে ফটোসিন্থেসিস বা সালোকসংশ্লেষ বলে।



■ সালোকসংশ্লেষের সামগ্রিক সমীকরণ (Overall Reactions Photosynthesis) :

সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় 12 অণু জলের (H2O) সঙ্গে 6 অণু কার্বন ডাই-অক্সাইডের (CO2) রাসায়নিক বিক্রিয়ায় 1 অণু গ্লুকোজ (C6H12O6), 6 অণু জল (H2O) এবং 6 অণু অক্সিজেন (O2) উৎপন্ন হয়। এই বিক্রিয়াটি ক্লোরোফিলের সক্রিয়তায় এবং সূর্যালোকের উপস্থিতিতে ঘটে।

■ সালোকসংশ্লেষ বিক্রিয়াটির সম্পূর্ণ সমীকরণটি হল :

6CO2 + 12H2O + সূর্যালোক ও ক্লোরোফিল এর সহায়তায়→C6H12O6 + 602 + 6H2O




■ সালোকসংশ্লেষের বিভিন্ন উপাদান গুলির উৎস :

● (1) সালোকসংশ্লেষ প্রক্রিয়ার পরিবেশ থেকে গৃহীত বাহ্যিক উপাদান : সালোকসংশ্লেষ প্রক্রিয়ার জন্য পরিবেশ থেকে কার্বন ডাই-অক্সাইড, সূর্যালোক এবং জল গৃহীত হয়। এর মধ্যে জল ও কার্বন ডাই-অক্সাইড সালোকসংশ্লেষে কাঁচামাল হিসাবে ব্যবহৃত হয়।

(a) কার্বন ডাই-অক্সাইডের উৎস : (i) স্থলজ ও পরাশ্রয়ী উদ্ভিদ বায়ুমণ্ডল থেকে পত্ররন্ধ্র দিয়ে ব্যাপন প্রক্রিয়ায় কার্বন ডাই – অক্সাইড শোষণ করে।

(ii) জলজ উদ্ভিদ জলে দ্রবীভূত কার্বন ডাই-অক্সাইড (কার্বোনেট ও বাইকার্বোনেট যৌগ) জলে নিমজ্জিত অংশ দিয়ে ব্যাপন প্রক্রিয়ায় শোষণ করে।

(b) সূর্যালোকের উৎস : সূর্যই সূর্যালোকের উৎস। উদ্ভিদ সবুজ পাতায় থাকা ক্লোরোপ্লাস্ট মধ্যস্থ ক্লোরোফিলের সাহায্যে সূর্য থেকে সূর্যালোক অর্থাৎ সৌরশক্তি শোষণ করে। জলজ উদ্ভিদের ক্ষেত্রে জলে প্রবেশকারী সূর্য রশ্মির এর উৎস।

(c) জলের উৎস : (i) স্থলজ উদ্ভিদ মাটি থেকে এককোষী মূলরোমের সাহায্যে অভিস্রবণ প্রক্রিয়ায় কৈশিক জল শোষণ করে। (ii) জলজ উদ্ভিদ পারিপার্শ্বিক পরিবেশ জলাশয় থেকে দেহের নিমজ্জিত অংশ দিয়ে ব্যাপন ও অভিস্রবণ প্রক্রিয়ায় জল শোষণ করে।

(iii) পরাশ্রয়ী উদ্ভিদরা যেমন — রাসনা বায়ু মণ্ডল থেকে বায়বীয় মূল দিয়ে ব্যাপন প্রক্রিয়ায় জলীয় বাষ্প শোষণ করে।

● (2) সালোকসংশ্লেষের অভ্যন্তরীণ উপাদান : ক্লোরোফিল : সালোকসংশ্লেষে সাহায্যকারী একটি অভ্যন্তরীণ উপাদান হল ক্লোরোফিল। এই কণা উদ্ভিদের সবুজ কোষে অবস্থিত ক্লোরোপ্লাস্ট নামে কোষ অঙ্গাণুর গ্রাণা অঞ্চলের কোয়ান্টাজোমে থাকে। এর রাসায়নিক উপাদান হল : কার্বন (C), হাইড্রোজেন (H), অক্সিজেন (O) নাইট্রোজেন (N) এবং ধাতব ম্যাগনেসিয়াম (Mg)। ক্লোরোফিল প্রধানত a, b, c, d এবং e— এই পাঁচ রকমের হয়। এছাড়া ব্যাটিরিয়ার দেহে ব্যাটিরিওক্লোরোফিল থাকে। সালোকসংশ্লেষ প্রক্রিয়ায় ক্লোরোফিল a এবং b মুখ্য ভূমিকা গ্রহণ করে।







Note: পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এ শেয়ার করুন।