সিম্বাকুবওয়া কুটোকাফিরকা | Basic of Fossils

basic of Fossils :After the extinction of the dinosaurs. They trampled on the earth. The fossil was recovered a few decades ago. But at that time it was left in the drawer of the museum. A new study of the fossil has recently revealed that it is at least 23 million years old. The skull of the animal is huge according to the rhinoceros. Going from the sharp tooth structure, this animal was carnivorous. Reduce weight 1. 6 tons. And the weight-size adjustment means they have to fill their stomachs. According to an elephant or hippopotamus, there is a need for giant herbivores. The fossils of this primitive animal have recently been published in The Journal of Vertebrate Paleontology.




সিম্বাকুবওয়া কুটোকাফিরকা | basic of Fossils

এক নতুন প্রজাতির জীবাশ্মের সন্ধান মিলল কেনিয়ার ন্যাশনাল মিউজিয়ামের এক ড্রয়ারে । গবেষকরা এই প্রজাতির নাম দিয়েছেন ‘ সিম্বাকুবওয়া কুটোকাফিরকা

ডাইনােসরদের বিলুপ্তির পর। এরা দাপিয়ে বেড়াত পৃথিবীতে। কয়েক দশক আগে উদ্ধার করা হয়েছিল জীবাশ্মটি। কিন্তু সেসময় সেটিকে রেখে দেওয়া হয়েছিল মিউজিয়ামের ড্রয়ারে। সম্প্রতি জীবাশ্মটিকে নিয়ে নতুন করে গবেষণা শুরু হতেই জানা গেল, এটি অন্তত ২ কোটি ৩০ লক্ষ বছরের প্রাচীন। প্রাণীটির খুলি গণ্ডারের মতাে বিরাট। ধারালাে দাঁতের গঠন থেকে বােঝা যাচ্ছে, এই প্রাণীটি ছিল মাংসাশী। ওজন কম করে ১.৬ টন। আর ওজন – আকারের সামঞ্জস্যই বুঝিয়ে দিচ্ছে, পেট ভরানাের জন্য ওদের। একটা হাতি বা জলহস্তীর মতাে বিশালাকার তৃণভােজী প্রয়ােজন হতাে। সম্প্রতি ‘দ্য জার্নাল অব ভার্টিব্রেট প্যালিওন্টোলজি’ তে এই আদিম প্রাণীর জীবাশ্মের খুঁটিনাটি প্রকাশিত হয়েছে।




গবেষকরা এই প্রজাতির নাম দিয়েছেন ‘সিম্বাকুবওয়া কুটোকাফিরকা। সােয়াহিলি ভাষায় যার অর্থ, ‘আফ্রিকার বিশালাকার সিংহ। নামে সিংহ থাকলেও প্রাণীটি আদৌ সিংহ বা বিড়াল গােত্রের নয়, বরং এটি হায়না পরিবারভুক্ত। গবেষণা বলছে, ডাইনােসরদের বিলুপ্তির পর এই সিম্বাকুবওয়া গােত্রভুক্তরা প্রায় ৪ কোটি ৫০ লক্ষ বছর পৃথিবীতে দাপিয়ে বেড়িয়েছে। এদের বিলুপ্তি ঘটেছে প্রায় ১ কোটি ৫০ লক্ষ বছর আগে। বাস্তুতন্ত্র ও জলবায়ুর বদলই সিম্বাকুবওয়াদের বিলুপ্তির জন্য দায়ী বলে মনে করা হচ্ছে।