ভারতের জাতীয় পাখি ময়ূর | National Bird of India is Peacock

Hello Students,


Wellcome to edu.bengaliportal.com চাকরির পরীক্ষার প্রস্তুতির সেরা ঠিকানা,  edu.bengaliportal.com আজ আমরা নিয়ে এসেছি National Bird of India is Peacock. প্রতিবছর বিভিন্ন পরীক্ষার যেমন  CTET | WBTET | WBCS । MPTET | ATET| UPTET | Rajasthan PTET | TNTET | Karnataka TET | RTET | HTET| PSTET। BANK EXAM। ইত্যাদি পরীক্ষার বিভিন্ন প্রস্তুতি পত্র আপনাদের বিনামূল্যে দিয়ে এসেছি। তাই edu.bengaliportal.com আজ আপনাদের জন্য নিয়ে এসেছে ভারতের জাতীয় পাখি ময়ূর | National Bird of India is Peacock। এই ভারতের জাতীয় পাখি ময়ূর | National Bird of India is Peacock || এটি সম্পূর্ণ বিনামূল্যে ডাউনলোড করতে এই পোস্টটির নীচে যান এবং ডাউনলোড করুন।

🔘 Join Our Telegram Chanel – Click Here 🔘



ভারতের জাতীয় পাখি ময়ূর | National Bird of India is Peacock

ভারত তার সাংস্কৃতিক সৌন্দর্য এবং বৈচিত্র্যের জন্য পরিচিত। শুধু তাই নয়, ভারত তার জাতীয় পাখি ময়ূরের জন্যও বিখ্যাত। পাখিটি তার শ্বাসরুদ্ধকর সৌন্দর্য এবং সাংস্কৃতিক গুরুত্বের জন্য বিখ্যাত। ময়ূরের দর্শনীয় সৌন্দর্য এটিকে পৃথিবীর সবচেয়ে সুন্দর পাখিদের মধ্যে একটি করে তোলে। বৃষ্টিতে ময়ূর নাচলে ময়ূরের রঙিন পালক সম্মোহিত দেখায়। ময়ূর কেবল তার দর্শনীয় সৌন্দর্যের জন্যই নয়, তার বিশাল ধর্মীয় ও সাংস্কৃতিক সম্পৃক্ততার জন্যও পরিচিত এবং এই কারণেই ময়ূরকে ভারতের জাতীয় পাখি বলা হয়।



শিক্ষার্থীদের জন্য জাতীয় পাখি ময়ূরের অনুচ্ছেদ:-

ময়ূর তাদের অত্যাশ্চর্য শারীরিক চেহারা এবং সৌন্দর্যের জন্য পরিচিত। ময়ূর হল একটি পুরুষ প্রজাতি যার মাথায় সুন্দর পালকের ক্রেস্ট রয়েছে। এই পৃথিবীতে দুই ধরনের ময়ূর পাওয়া যায়। একটি হল ভারতীয় ময়ূর এবং অন্যটি বার্মিজ ময়ূর। উভয় ধরণের ময়ূরের মধ্যে পার্থক্য হল তাদের ক্রেস্টের ধরন। ভারতীয় ময়ূরের ক্রেস্টে চুলের টুকরো থাকলেও বার্মিজ ময়ূরের একটি পয়েন্টেড ক্রেস্ট রয়েছে।

স্বতন্ত্র ক্রেস্ট ছাড়াও, ময়ূরের পিঠে সুন্দর এবং রঙিন পালক রয়েছে। ময়ূরের লম্বা ও উজ্জ্বল লেজ ট্রেন নামে পরিচিত। বেগুনি রঙের, ময়ূরের পালক অনেক লম্বা এবং সুন্দর। ময়ূরের পালকের উপর চাঁদের মতো দাগগুলি পুরোপুরি খোলার সময় চোখের আকার তৈরি করে। উপরের পালকের বিপরীতে যেগুলি উজ্জ্বল বেগুনি রঙের এবং বড়, পিছনের ডানাগুলি নিস্তেজ বাদামী এবং আকারে ছোট।

নীল রঙের, ময়ূর, একটি সুন্দর ঘাড় রয়েছে এবং যখন সে নাচ করে, তখন তার ঘাড়টি সুন্দর এবং উজ্জ্বল দেখায়। ময়ূর একটি পুরুষ পাখি হলেও, পেহেন একটি স্ত্রী পাখি এবং ময়ূরের বিপরীতে কিছু সুন্দর বৈশিষ্ট্যের অভাব রয়েছে। ময়ূরের মাথায় একটি স্বতন্ত্র ক্রেস্ট নেই এবং এটি সাধারণত ময়ূরের চেয়ে আকারে ছোট। এছাড়াও, Peahen এর ময়ূরের মত সুন্দর পালক নেই এবং তার চেহারা নিস্তেজ।

জাতীয় পাখি ময়ূরের আচরণগত দিক:-

ময়ূর একটি লাজুক প্রজাতি এবং একটি দলে থাকতে পছন্দ করে। দলটিতে অনেক ময়ূর এবং কয়েকটি ময়ূর রয়েছে। তারা দেশের সব জায়গায় পাওয়া যায় এবং বাগান এবং জঙ্গলে বসবাস করতে পছন্দ করে। তাদের ভারী ডানার কারণে, ময়ূররা উঁচুতে উড়তে পারে না এবং বিপদের সময় দৌড়াতে পছন্দ করে। ময়ূর একটি উষ্ণ তাপমাত্রায় বাস করে এবং এই কারণেই তারা বেশিরভাগ হরিয়ানা, রাজস্থান এবং উত্তর প্রদেশে পাওয়া যায়। রাতে, তারা গাছের নীচের ডালে ঘুমাতে পছন্দ করে। যখনই তারা কোন বিপদ দেখতে পায় তখনই তারা তাদের তীক্ষ্ণ কণ্ঠে অন্য ময়ূরদের সতর্ক করে।



ময়ূর এবং ময়ূর হল সর্বভুক প্রজাতি এবং এইভাবে শস্য, সাপ এবং পোকামাকড় খাওয়ায়। তারা ক্ষেত্র থেকে অবাঞ্ছিত পোকামাকড় এবং সাপ মেরে ফেলে যা অন্যথায় ফসল নষ্ট করে এবং তাই কৃষকদের জন্য সহায়ক।

ময়ূররা বৃষ্টির আবহাওয়া পছন্দ করে এবং বৃষ্টি এলে তারা নাচের মাধ্যমে তাদের আনন্দ প্রকাশ করে। যখন তারা নাচ করে, তখন তাদের ডানা সম্পূর্ণরূপে খুলে যায় এবং এটি সাক্ষ্য দেওয়ার জন্য একটি আশ্চর্যজনক দৃশ্য। অনেক লোক এই দৃশ্যের সাক্ষী হতে চায় কিন্তু মাত্র কয়েকজন মানুষ এটি অনুভব করতে পারে। দর্শনীয় দৃশ্য অনেক শিল্পীর জন্য একটি মহান অনুপ্রেরণা হয়েছে. তাদের অসাধারণ সৌন্দর্যের কারণে, ময়ূরের ডানাগুলি সাজসজ্জার উদ্দেশ্যেও ব্যবহৃত হয়।

ময়ূরের শুধু বিস্ময়কর সৌন্দর্যই নয়, প্রাচীনকাল থেকেই এর বিশাল সাংস্কৃতিক গুরুত্বও রয়েছে। ভারতীয় ইতিহাসের অনেক কিংবদন্তি এবং পৌরাণিক কাহিনী ময়ূর জড়িত। একটি প্রবাদ আছে যে বিখ্যাত মুঘল সম্রাট শাহজাহান নিজের জন্য একটি ময়ূর আকৃতির সিংহাসন তৈরি করেছিলেন, যা পরবর্তীতে ময়ূর সিংহাসন নামকরণ করা হয়। ময়ূর সিংহাসন তার সৌন্দর্য এবং গর্বের জন্য পরিচিত। প্রাচীনকাল থেকেই শিল্পীরা তাদের ভাস্কর্য ও চিত্রকর্মে ময়ূরের সৌন্দর্য প্রকাশ করে আসছেন, আর এ কারণেই বিশ্বব্যাপী জাতীয় পাখি ময়ূরের রয়েছে তাৎপর্যপূর্ণ গুরুত্ব ও গর্ব।

ময়ূর নিয়ে সংক্ষিপ্ত রচনা:-

একটি ময়ূরের মাথায় একটি মুকুট এবং একটি দীর্ঘ, উজ্জ্বল গাঢ় নীল ঘাড় রয়েছে। এটির বিভিন্ন রঙের চমৎকার পালক রয়েছে। ময়ূর যখন নাচ করে তখন তার ডানা পাখার মতো ছড়িয়ে পড়ে। একটি নৃত্যরত ময়ূর দেখতে একটি সুন্দর দৃশ্য।

কারণ এই নৃত্যটি অত্যন্ত মনোমুগ্ধকর, এটি ময়ূর নৃত্য নামে এক ধরণের নৃত্যকে অনুপ্রাণিত করেছে। এই নৃত্যে একটি নৃত্যরত ময়ূরের গতিবিধি পুনরায় তৈরি করা হয়েছে।

এর লম্বা পালক বিভিন্ন ধরনের সুন্দর এবং রঙিন জিনিস তৈরি করতে ব্যবহার করা হয়। ময়ূর অল্প দূরত্বের জন্যই উড়তে পারে। প্রজাতির স্ত্রী ‘পিহেন’ নামে পরিচিত। ভারতীয় পুরাণে, ময়ূর হল অসংখ্য গল্প এবং কিংবদন্তির বিষয়।

কৃষকরাও ময়ূরকে সহায়ক বন্ধু হিসেবে খুঁজে পেয়েছেন। এটি কৃষকের জমিকে পোকামাকড় থেকে মুক্ত রাখতে সাহায্য করে যা তার ফসলের ক্ষতি করে কারণ এটি পোকামাকড়কে খাওয়ায়।



উপসংহার:-

ময়ূর হল ভারতের জাতীয় পাখি, যা তার অপূর্ব সৌন্দর্য এবং ঐতিহাসিক গুরুত্বের জন্য বিখ্যাত। বৃষ্টির সময় ময়ূরের নৃত্য প্রত্যক্ষ করা একটি আনন্দদায়ক দৃশ্য। ময়ূর আমাদের জাতির গর্ব এবং এর সৌন্দর্য বিশ্বব্যাপী বিখ্যাত। ময়ূরের শ্বাসরুদ্ধকর সৌন্দর্য তাকে আমাদের দেশের প্রাণীজগতের একজন নিবেদিত প্রতিনিধি করে তোলে এবং সে কারণেই তাকে সমস্ত পাখির রাজা বলা হয়।

Also Read:- Daily Current Affairs in Bengali

Also Read:- Daily Current Affairs in English

🔘 Join Our Telegram Chanel – Click Here 🔘

-ঃআরও পড়ুনঃ–

🔵🔴 ভারতের বৃহত্তম, দীর্ঘতম ও উচ্চতম pdf- Click Here

🔵🔴 বিপরীত শব্দ pdf- Click Here

🔵🔴 কম্পিউটার ভিত্তিক প্রশ্নোত্তর pdf- Click Here

🔵🔴 পরিবেশ বিদ্যা প্রশ্নোত্তর pdf- Click Here

🔵🔴 বিভিন্ন ঘূর্ণিঝড়ের নাম ও নামকরণকারী দেশ pdf- Click Here

🔵🔴 সমোচ্চারিত শব্দ বা সমার্থক শব্দ pdf- Click Here

🔵🔴 বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদর দপ্তর pdf- Click Here

🔵🔴 বছরের কিছু গুরুত্বপূর্ণ দিন pdf- Click Here

🔵🔴 100+ সাধারণ জ্ঞান প্রশ্নোত্তর pdf- click Here

🔵🔴 ইতিহাস গুরুত্বপূর্ণ প্রশ্নোত্তর pdf- click Here

🔵🔴 WBCS preliminary practice set pdf- Click Here

🔵🔴 বাংলা সাহিত্যের ইতিহাস প্রশ্নোত্তর pdf- Click Here

🔵🔴  ভূগোলের গুরুত্বপূর্ণ প্রশ্ন ও উত্তর – Click Here 

🔵🔴  দৈনিক ১০টি স্পেশাল MCQ – Click Here

[ Note: পোস্ট টি অবশ্যই আপনার বন্ধুদের সাথে ফেসবুক, হোয়াটসঅ্যাপ এ শেয়ার করুন। ]