স্বামী বিবেকানন্দের জীবনী | Swami Vivekananda Biography

স্বামী বিবেকানন্দের জীবনী | Swami Vivekananda Biography

জন্ম তারিখ: জানুয়ারী 12, 1863

জন্মস্থান: কলকাতা, বেঙ্গল প্রেসিডেন্সি (বর্তমানে পশ্চিমবঙ্গে কলকাতা)

পিতামাতা: বিশ্বনাথ দত্ত (পিতা) এবং ভুবনেশ্বরী দেবী (মা)

শিক্ষা: কলকাতা মেট্রোপলিটন স্কুল; প্রেসিডেন্সি কলেজ, কলকাতা

প্রতিষ্ঠান: রামকৃষ্ণ মঠ; রামকৃষ্ণ মিশন; নিউ ইয়র্কের বেদান্ত সোসাইটি

ধর্মীয় দৃষ্টিভঙ্গি: হিন্দু ধর্ম

দর্শনঃ অদ্বৈত বেদান্ত

প্রকাশনা: কর্ম যোগ (1896); রাজা যোগ (1896); কলম্বো থেকে আলমোড়া পর্যন্ত বক্তৃতা (1897); আমার মাস্টার (1901)

মৃত্যু: 4 জুলাই, 1902

মৃত্যুর স্থান: বেলুড় মঠ, বেলুড়, বাংলা

স্মারক: বেলুড় মঠ, বেলুড়, পশ্চিমবঙ্গ




স্বামী বিবেকানন্দের জীবনী

স্বামী বিবেকানন্দ হিন্দু ধর্মের নতুন মশীহ। বেদান্তের তাঁর অভিনব ব্যাখ্যা সমগ্র বিশ্বকে আলোকিত করেছিল। এটা মানবজাতিকে চমকে দিয়েছে। ১৮৬৩ সালের ১২ জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন এই মহান ব্যক্তি। বিশ্বনাথ দত্ত ও ভুবনেশ্বরী দেবী ছিলেন তাঁর পিতা-মাতা। বাল্যকালে তিনি নরেন্দ্রনাথ নামে পরিচিত ছিলেন। অনেক কৌতূহল নিয়ে তিনি ছিলেন অস্থির কিন্তু উদ্যমী ছেলে। তিনি বিএ পাশ করেন। স্কটিশ চার্চ কলেজ থেকে। তারপর তিনি মহান রামকৃষ্ণের সংস্পর্শে আসেন। তিনি তাঁর কাছ থেকে তাঁর প্রশ্নের উত্তর পেয়েছিলেন এবং তাঁর শিষ্য হয়েছিলেন। শীঘ্রই তিনি সন্ন্যাসী হন। তিনি ভারতবর্ষে বহুদূর ভ্রমণ করেন। এরপর তিনি শিকাগো সফর করেন।

গভীর জ্ঞানের অধিকারী একজন মহান বক্তা হিসাবে তিনি তার শ্রোতাদের অত্যন্ত প্রভাবিত করেছিলেন। তিনি হিন্দুধর্মকে ব্যাপক ও নতুন দৃষ্টিকোণে ব্যাখ্যা করেছেন। তিনি 1897 সালে বেলুড়ে রামকৃষ্ণ মিশন স্থাপন করেন। এটি এমন একটি প্রতিষ্ঠান যা আগে দেখা যায়নি। এটি স্বামীজির আদর্শকে কংক্রিট আকার দিয়েছে। স্বামীজী তার কর্মে বেঁচে থাকেন। মহান এই মহান ব্যক্তি 1902 সালের 4 জুলাই মারা যান।

বিশ্ব ধর্ম সংসদে বক্তৃতা:

তার বিচরণ চলার পথে, তিনি 1893 সালে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোতে অনুষ্ঠিত বিশ্ব ধর্ম সংসদের কথা স্বীকার করতে পেরেছিলেন। তিনি ভারত, হিন্দুধর্ম এবং তার গুরু শ্রীকে প্রতীকী করে সমাবেশে যোগ দিতে আগ্রহী হয়ে ওঠেন। রামকৃষ্ণের দর্শন। তিনি ভারতের দক্ষিণতম প্রান্ত কন্যাকুমারীর পাথরে ধ্যান করার সময় তার চাহিদার ঘোষণা দেখেছিলেন। মাদ্রাজে (বর্তমানে চেন্নাই) তাঁর শিষ্যদের মাধ্যমে অর্থ সংগ্রহ করা হয়েছিল এবং খেত্রীর রাজা অজিত সিং এবং বিবেকানন্দ 31শে, 1893 সালে বোম্বে থেকে শিকাগো চলে যান।

তিনি শিকাগোতে তার পদ্ধতিতে অদম্য কষ্টের মুখোমুখি হয়েছিলেন, কিন্তু তার আত্মা বরাবরের মতোই অদম্য ছিল। 11 সেপ্টেম্বর 1893 তারিখে, যখন সময় এসেছে, তিনি মঞ্চে উঠেছিলেন এবং তার শুরুর লাইন “মার্কিন যুক্তরাষ্ট্রের আমার ভাই ও বোনেরা” দিয়ে একেবারে সবাইকে অবাক করে দিয়েছিলেন। উদ্বোধনী বাক্যটির জন্য তিনি দর্শকদের কাছ থেকে একটি স্ট্যাটাস ওভেশন অর্জন করেছিলেন। তিনি বেদান্তের ধারণা এবং তাদের ধর্মীয় গুরুত্ব ব্যাখ্যা করতে গিয়ে হিন্দু ধর্মকে বৈশ্বিক ধর্মের মানচিত্রে স্থাপন করেছিলেন।

তিনি পরবর্তী এবং 1/2 বছর মার্কিন যুক্তরাষ্ট্রে অতিবাহিত করেন এবং 1894 সালে সাম্প্রতিক ইয়র্কের বেদান্ত সোসাইটি প্রতিষ্ঠা করেন। তিনি পশ্চিমা বিশ্বের কাছে বেদান্ত এবং হিন্দু আধ্যাত্মবাদের নীতিগুলি প্রচার করার জন্য যুক্তরাজ্য ভ্রমণ করেন।