ভগিনী নিবেদিতার জীবনী | Biography of Sister Nivedita

ভগিনী নিবেদিতার জীবনী | Biography of Sister Nivedita

ভগিনী নিবেদিতা কে ছিলেন ?

ভগিনী নিবেদিতা ছিলেন একজন বিখ্যাত ব্রিটিশ-আইরিশ সমাজকর্মী, শিক্ষক, লেখকের পাশাপাশি স্বামী বিবেকানন্দের একজন কট্টর অনুসারী। ভগিনী নিবেদিতা জি তার সমগ্র জীবন মানব সেবায় উৎসর্গ করেছিলেন। বোন দরদাতা ভারতীয় বংশোদ্ভূত ছিলেন না, তবুও ভারতের জনগণের প্রতি তার অগাধ স্নেহ ও ভালোবাসা ছিল। তিনি দেশের স্বাধীনতা আন্দোলনকে আদর্শিক সমর্থন দিয়েছিলেন অর্থাৎ পরোক্ষভাবে তার ভূমিকা পালন করেছেন।




ভাগিনী নিবেদিতা ভারতে নারী শিক্ষার জোর প্রচার করেছিলেন। ভগিনী নিবেদিতা স্বামী বিবেকানন্দের চিন্তাধারা দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হন এবং পরে তাঁর শিষ্য হন। স্বামী বিবেকানন্দই তাকে ভারতীয় সংস্কৃতি, দর্শন, সভ্যতা এবং ইতিহাসের সাথে পরিচয় করিয়ে দিয়েছিলেন।

বিদেশী বংশোদ্ভূত হওয়া সত্ত্বেও, তিনি সম্পূর্ণরূপে ভারতীয়ত্বে রঙ্গীন ছিলেন এবং পরে তিনি ভারতকে তার কর্মক্ষেত্র হিসাবে তৈরি করেছিলেন। তিনি সিস্টার নিবেদিতা নামেও পরিচিত। তিনি ছিলেন নিষ্ঠা, সেবা, ত্যাগ, মানবতা ও দেশপ্রেমের এক অসামান্য উদাহরণ।

ভগিনী নিবেদিতার জন্ম, পারিবারিক প্রাথমিক জীবন:

মার্গারেট এলিজাবেথ নোবেল 28 অক্টোবর, 1867 সালে আয়ারল্যান্ডের দুঙ্গান টাইরনে জন্মগ্রহণ করেন, তার মায়ের নাম মারা ইসাবেল এবং স্যামুয়েল রিচমন্ড নোবেল। নোবেলের বংশধররা স্কটিশ হলেও গত ৫ দশক ধরে তারা আয়ারল্যান্ডে বসবাস করছিলেন। তার পিতা একজন মহান পুরোহিত ছিলেন যিনি ভগিনী নিবেদিতাকে অনেক গুরুত্বপূর্ণ গুণ শিখিয়েছিলেন যেমন:

“মানবতার উপাসনা ঈশ্বরের উপাসনার সমতুল্য”

বোন নিবেদিতার বয়স যখন এক বছর তখন স্যামুয়েল ইংল্যান্ডের ম্যানচেস্টারে চলে আসেন। সেই সময়ে, কিশোর নিবেদিতা তার দাদীর সাথে আয়ারল্যান্ডের হ্যামিল্টনে চলে যান। তিনি 4 বছর বয়সে তার বাবার সাথে থাকতে শুরু করেছিলেন। মার্গারেটের বাবা স্যামুয়েল 1877 সালে মারা যান, যখন বোনের বয়স ছিল মাত্র 10 বছর, তারপরে মার্গারেট তার মাতামহী দ্বারা বেড়ে ওঠে।

❏ ভগিনী নিবেদিতার শিক্ষা – ভগিনী নিবেদিতার শিক্ষা

মার্গারেট লন্ডনের চার্চ বোর্ডিং স্কুল থেকে তার প্রাথমিক শিক্ষা লাভ করেন। পরে তিনি এবং তার বোন হ্যালিফ্যাক্স কলেজে পড়েন। সেই কলেজের প্রধান শিক্ষিকা তাকে জীবনের অনেক গুরুত্বপূর্ণ বিষয় এবং ত্যাগের কথা শিখিয়েছিলেন। নিবেদিতা কলা, সঙ্গীত, পদার্থবিদ্যা, সাহিত্য সহ অনেক বিষয়ে চর্চা করতেন।




❏ ভগিনী নিবেদিতা একজন শিক্ষক হিসেবেও কাজ করেছেন – ভগিনী নিবেদিতা শিক্ষক হিসেবে

ভাগিনী নিবেদিতা 17 বছর বয়স থেকে শিশুদের পড়াতে শুরু করেন। তিনি প্রথমে কেসউইকে শিশুদের পড়ান। এবং পরে তিনি দরিদ্র ছেলে-মেয়েদের শিক্ষিত করা এবং সমাজের অভ্যন্তরীণ ও শারীরিক বিকাশের মূল উদ্দেশ্য নিয়ে নিজের ইচ্ছায় একটি বিশাল বিদ্যালয় প্রতিষ্ঠা করেন।

❏ একজন প্রভাবশালী লেখিকা হিসেবে ভাগিনী নিবেদিতা

ভগিনী নিবেদিতাও একজন প্রভাবশালী লেখক ছিলেন যিনি একটি সংবাদপত্রের জন্য নিবন্ধ লিখেছিলেন। আর অচিরেই তার এই মহৎ কাজের ফলে সারা লন্ডনে তার নাম বিখ্যাত হয়ে যায়। তার সম্প্রদায় ছাড়াও, তিনি অন্যান্য সম্প্রদায়ের ধর্মীয় বইও পড়েন।

❏ ভগিনী নিবেদিতার ব্যক্তিগত জীবন – ভগিনী নিবেদিতার জীবন ইতিহাস

ভগিনী নিবেদিতার বিয়ে ওয়েলস বংশোদ্ভূত এক যুবকের সাথে স্থির হয়েছিল, কিন্তু বাগদানের কয়েকদিন পর ওয়েলস মারা যান।

আরও পড়ুন:- মাদার টেরিজার জীবনী

❏ ভগিনী নিবেদিতা স্বামী বিবেকানন্দের সাথে দেখা করলেন – স্বামী বিবেকানন্দ এবং ভগিনী নিবেদিতার সম্পর্ক

1895 সালে, মার্গারেট এলিজাবেথ নোবেল লন্ডনে মহান বুদ্ধিজীবী এবং দার্শনিক স্বামী বিবেকানন্দের সাথে দেখা করেছিলেন যখন তিনি লন্ডনে তার 3 মাসের অবস্থানে ছিলেন এবং সেখানকার লোকদের কাছে “বেদান্ত দর্শন” ব্যাখ্যা করেছিলেন। তারপরে তিনি বিবেকানন্দের ব্যক্তিত্ব দ্বারা ব্যাপকভাবে প্রভাবিত হন এবং তারপরে তিনি বিবেকানন্দের বক্তৃতায় অংশ নিতে শুরু করেন।

একবার তিনি বিবেকানন্দ জিকে অনেক প্রশ্ন করেছিলেন এবং তার উত্তর পেয়ে তিনি বিবেকানন্দের প্রতি অগাধ শ্রদ্ধা ও শ্রদ্ধা প্রদর্শন করেছিলেন। অন্যদিকে, স্বামী বিবেকানন্দও মার্গারেট এলিজাবেথের উৎসাহ ও নিবেদন উপলব্ধি করেছিলেন যে তিনি ভারতের শিক্ষার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন কারণ সেই সময়ে ভারতীয় সমাজে অনেক মন্দ ছড়িয়ে পড়েছিল, যা শুধুমাত্র শিক্ষার মাধ্যমেই কাটিয়ে ওঠা সম্ভব ছিল। এবং ভারতীয় মহিলাদের অবস্থার উন্নতি হতে পারে।

❏ মার্গারেটের ভারত সফর এবং সাহসিকতার অঙ্গীকার

স্বামী বিবেকানন্দের নির্দেশে, মার্গেট ভারতে আসার সিদ্ধান্ত নেন এবং 28 জানুয়ারী 1898 সালে তিনি কলকাতায় পৌঁছান। ভারতে, স্বামী বিবেকানন্দ তাকে ভারতীয় দর্শন, সাহিত্য, সভ্যতা, সংস্কৃতি, ইতিহাস, দর্শন, ঐতিহ্য ইত্যাদি সম্পর্কে বলেছিলেন। এর পরে, 11 মার্চ 1898-এ একটি সভায় বিবেকানন্দ কলকাতার লোকদের মার্গারেট আলভার সাথে পরিচয় করিয়ে দেন।

1898 সালের 25 মার্চ, মার্গারেট নোবেল স্বামী বিবেকানন্দের সামনে ‘ব্রহ্মচর্য’ গ্রহণ করেন, যখন স্বামী বিবেকানন্দ তাকে ‘নিবেদিতা’ নাম দেন। এইভাবে ভগিনী নিবেদিতা হলেন প্রথম পশ্চিমা মহিলা যিনি কোনও ভারতীয় ধর্ম গ্রহণ করেছিলেন। আমি আপনাকে বলি যে ভগিনী নিবেদিতা তার বই ‘দ্য মাস্টার অ্যাজ আই স হিম’-এ বিবেকানন্দের সাথে তার অভিজ্ঞতা উল্লেখ করেছেন।




❏ রামকৃষ্ণ পরমহংসের স্ত্রী শারদা দেবীর সঙ্গে ভগিনী নিবেদিতার সম্পর্ক

ভারত সফরের সময়, তিনি মহান আধ্যাত্মিক শিক্ষক এবং চিন্তাবিদ রামকৃষ্ণ পরমহংসের স্ত্রী এবং আধ্যাত্মিক সঙ্গী শারদা দেবীর সাথে দেখা করেছিলেন। শারদা দেবী প্রথমে তাকে বাংলার কুকির একটি ছোট মেয়ে বলে ডেকে আদর এবং স্নেহের সাথে সম্বোধন করেছিলেন অর্থাৎ তারপরে দুজনের মধ্যে মা-মেয়ের সম্পর্ক তৈরি হয়েছিল এবং শারদা দেবীর মৃত্যুর আগ পর্যন্ত নিবেদিতা তাদের একজন ঘনিষ্ঠ আত্মীয় ছিলেন।

❏ নারী শিক্ষার উপর জোর দেওয়া

ভগিনী নিবেদিতা ভারতে নারীদের শিক্ষাকে ব্যাপকভাবে উৎসাহিত করেছিলেন। এর জন্য, তিনি বেশ কয়েকটি চিত্তাকর্ষক বক্তৃতা দিয়েছেন এবং মেয়ের স্কুলের জন্য তহবিলও সংগ্রহ করেছেন। তারপর 1898 সালের 13 নভেম্বর কলকাতার বাগবাজারে তিনি মেয়েদের জন্য একটি স্কুল চালু করেন। যে সময়ে তিনি নারী শিক্ষার জন্য অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছিলেন, সে সময় নারীদের ঘরের চার দেয়াল থেকে বের হতে দেয়া হয়নি।

মেয়েদের স্কুলে ভর্তির জন্য তাদের দ্বারে দ্বারে যেতে হয়েছে। এ সময় তাকে নারী পরিবারের পুরুষ অংশ থেকেও অনেক বিরোধিতার সম্মুখীন হতে হয়। যদিও পরে তার স্কুলে কিছু মেয়ে ভর্তি হয়। ভগিনী নিবেদিতা মহিলাদের তাদের স্কুলে পড়ার পাশাপাশি সেলাই, সূচিকর্ম, হস্তশিল্প সহ ব্যায়াম করতে অনুপ্রাণিত করতেন।

❏ রোগীদের নিঃস্বার্থ সেবা – সিস্টার নিবেদিতা মানবিকতা

1899 সালে কলকাতায় প্লেগ মহামারী খারাপভাবে ছড়িয়ে পড়ে, যা বহু লোককে হত্যা করেছিল। এমন কঠিন সময়ে সিস্টার নভেদিতা নিঃস্বার্থভাবে অনেক রোগীর সেবা করেছেন এবং নোংরা এলাকা পরিষ্কার করার কাজ হাতে নিয়েছেন। সে সময় তরুণদের মধ্যেও সেবার বোধ গড়ে ওঠে।

প্লেগ রোগীদের চিকিৎসা ও এই রোগ প্রতিরোধের জন্য আর্থিকভাবে সমৃদ্ধ ইংরেজি পত্রিকার কাছে আর্থিকভাবে আবেদনও করেছিলেন ভগিনী নিবেদিতা।

❏ ভগিনী নিবেদিতা ভারতের স্বাধীনতার একজন কট্টর সমর্থক ছিলেন

ভগিনী নিবেদিতা ছিলেন ভারতের স্বাধীনতার একজন শক্তিশালী সমর্থক। স্বাধীনতা সংগ্রামে গুরুত্বপূর্ণ ভূমিকা পালনকারী অরবিন্দ ঘোষের মতো জাতীয়তাবাদীদের সঙ্গে তাঁর সুসম্পর্ক ছিল। একই সময়ে, তিনি প্রায়শই ভারতের স্বাধীনতার কথা ভাবতেন। এবং পরে তিনি স্বামী বিবেকানন্দের মৃত্যুর পরে সংঘ থেকে পদত্যাগ করেন এবং ভারতের স্বাধীনতা সংগ্রামে আদর্শিক সমর্থন দেন।

তবে, তিনি সরাসরি জাতীয় আন্দোলনের অংশ হননি। এ সময় তিনি তাঁর বক্তৃতা ও প্রবন্ধের মাধ্যমে ভারতীয় তরুণদের দেশের স্বাধীনতা অর্জনের আকাঙ্ক্ষা জাগিয়ে তোলেন।




❏ সিস্টার নিবেদিতা মারা গেলেন – সিস্টার নিবেদিতার মৃত্যু

ভগিনী নিবেদিতা, যিনি বিদেশী বংশোদ্ভূত, ভারতকে তার কর্মভূমি হিসাবে বিবেচনা করেন এবং সত্য মন ও নিষ্ঠার সাথে ভারতের জনগণের সেবা করেন, 13 অক্টোবর 1943 সালে 43 বছর বয়সে দার্জিলিং-এ মারা যান। তাঁর শ্রদ্ধা জানাতে দার্জিলিংয়ে তাঁর স্মৃতিসৌধও তৈরি করা হয়েছিল। বোন নিবেদিতার কাছে। তার স্মৃতিস্তম্ভে লেখা আছে,

“এই বোনটি বিশ্রাম নিচ্ছেন, যিনি ভারতকে সবকিছু দিয়েছেন”।

এর সাথে ভারত সরকার 1968 সালে তার আত্মত্যাগ ও আত্মত্যাগের স্মরণে একটি ডাকটিকিটও জারি করে। ভগিনী নিবেদিতা আজও সকল মানুষের জন্য অনুপ্রেরণা, প্রত্যেককে তাদের উৎসর্গ, ত্যাগ, সেবা এবং ত্যাগের চেতনা থেকে শিক্ষা নেওয়া দরকার।

তিনি শুধু তার কাজের মাধ্যমে ভারতীয় মহিলাদের মধ্যে আস্থা তৈরি করেননি, শিক্ষার মাধ্যমে সমাজে মহিলাদের অবস্থার অনেক উন্নতিও করেছেন। এছাড়াও, বিদেশী বংশোদ্ভূত হওয়া সত্ত্বেও, তিনি পরোক্ষভাবে ভারতের স্বাধীনতা সংগ্রামে অবদান রেখেছিলেন, যা দেশপ্রেমের একটি পরোক্ষ উদাহরণ।

সিস্টার নিবেদিতা জি কম্পোজিশন – সিস্টার নিবেদিতা বই

● মা

● ভারতের জাতীয় শিক্ষার উপর হিট

● ধর্ম ও ধর্ম

● “মাস্টার এজ এসেছে”

● ভারতীয় জীবনের ওয়েব

● ‘একটি তীর্থযাত্রীর ডায়েরি’

● নাগরিক ও জাতীয় আদর্শ

● ‘মা কালো’

● কেদারনাথ ও বদ্রীনাথ

ভগিনী নিবেদিতা তার সৃষ্টি, ভারত এবং ভারত-এর মাধ্যমে পশ্চিমা দেশগুলিতে দর্শনের মাহাত্ম্য নিয়ে গেছেন। ভগিনী নিবেদিতার মূল উদ্দেশ্য হল নারীদের সচেতন করা এবং শিক্ষাগত ও সামাজিক ও হিন্দু ধর্মের উন্নতি করা-দর্শন ও সংস্কৃতির উপর ভিত্তি করে মানুষকে জাগ্রত করতে হবে।

বিদেশী বংশোদ্ভূত হওয়া সত্ত্বেও, ভগিনী নিবেদিতা ভারতভূমিকে তার কর্মভূমি হিসাবে বিবেচনা করেছিলেন এবং সত্যিকারের মন ও নিঃস্বার্থ মনোভাব নিয়ে ভারতীয়দের সেবায় নিজেকে নিবেদিত করেছিলেন। ভারতীয়দের জীবনে এক নতুন জাগরণ সৃষ্টি করেছে। নিবেদিতার অতুলনীয় অবদানের জন্য সমস্ত ভারতীয় বোন সর্বদা ঋণী থাকবে।