মাদার টেরিজার জীবনী | Mother Teresa Biography

মাদার টেরিজার জীবনী | Mother Teresa Biography

মাদার তেরেসা কে ছিলেন?

নান এবং ধর্মপ্রচারক মাদার তেরেসা, যিনি ক্যাথলিক চার্চে কলকাতার সেন্ট তেরেসা নামে পরিচিত, অসুস্থ এবং দরিদ্রদের যত্ন নেওয়ার জন্য তার জীবন উৎসর্গ করেছিলেন। ম্যাসেডোনিয়ায় আলবেনীয় বংশোদ্ভূত পিতামাতার কাছে জন্মগ্রহণ করেন এবং 17 বছর ভারতে শিক্ষকতা করেন, মাদার তেরেসা 1946 সালে তার “কলের মধ্যে কল” অনুভব করেছিলেন। তার আদেশ একটি ধর্মশালা প্রতিষ্ঠা করেছিল; অন্ধ, বয়স্ক এবং প্রতিবন্ধীদের জন্য কেন্দ্র; এবং একটি কুষ্ঠরোগী উপনিবেশ।




1979 সালে, মাদার তেরেসা তার মানবিক কাজের জন্য নোবেল শান্তি পুরস্কার পান। তিনি 1997 সালের সেপ্টেম্বরে মারা যান এবং অক্টোবর 2003-এ প্রসাদপ্রাপ্ত হন। ডিসেম্বর 2015-এ, পোপ ফ্রান্সিস মাদার তেরেসার জন্য দায়ী একটি দ্বিতীয় অলৌকিক ঘটনাকে স্বীকৃতি দেন, 4 সেপ্টেম্বর, 2016-এ তার সম্মানিত হওয়ার পথ পরিষ্কার করে।

মাদার তেরেসার পরিবার এবং তরুণ জীবন

মাদার তেরেসা 1910 সালের 26শে আগস্ট মেসিডোনিয়া প্রজাতন্ত্রের বর্তমান রাজধানী স্কোপজেতে জন্মগ্রহণ করেন। পরের দিন, তিনি Agnes Gonxha Bojaxhiu হিসাবে বাপ্তিস্ম নেন।

মাদার তেরেসার বাবা-মা, নিকোলা এবং ড্রানাফিল বোজাক্সিউ, আলবেনিয়ান বংশোদ্ভূত ছিলেন; তার বাবা একজন উদ্যোক্তা ছিলেন যিনি নির্মাণ ঠিকাদার এবং ওষুধ ও অন্যান্য পণ্যের ব্যবসায়ী হিসেবে কাজ করতেন। বোজাক্সিউস একটি ধর্মপ্রাণ ক্যাথলিক পরিবার ছিল এবং নিকোলা স্থানীয় গির্জার পাশাপাশি শহরের রাজনীতিতে আলবেনিয়ান স্বাধীনতার সোচ্চার প্রবক্তা হিসেবে গভীরভাবে জড়িত ছিলেন।

1919 সালে, যখন মাদার তেরেসা – তখন অ্যাগনেস – বয়স মাত্র আট বছর, তার বাবা হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং মারা যান। যদিও তার মৃত্যুর কারণ অজানা রয়ে গেছে, অনেকে অনুমান করেছেন যে রাজনৈতিক শত্রুরা তাকে বিষ দিয়েছিল।




তার পিতার মৃত্যুর পর, অ্যাগনেস তার মায়ের সাথে অসাধারণভাবে ঘনিষ্ঠ হয়ে ওঠেন, একজন ধার্মিক এবং মমতাময়ী মহিলা যিনি তার মেয়ের মধ্যে দাতব্যের প্রতি গভীর প্রতিশ্রুতি স্থাপন করেছিলেন। যদিও কোনভাবেই ধনী নয়, ড্রানা বোজাক্সিউ শহরের নিঃস্বদের তার পরিবারের সাথে খাবার খাওয়ার জন্য একটি খোলা আমন্ত্রণ জানান। “আমার সন্তান, আপনি অন্যদের সাথে ভাগ না করা পর্যন্ত এক মুখেও খাবেন না,” তিনি তার মেয়েকে পরামর্শ দিয়েছিলেন। অ্যাগনেস যখন জিজ্ঞাসা করেছিল যে তাদের সাথে খাওয়া লোকেরা কারা, তার মা একইভাবে উত্তর দিয়েছিলেন, “তাদের মধ্যে কিছু আমাদের সম্পর্ক, কিন্তু তারা সবাই আমাদের লোক।”

আরও পড়ুনঃ- ইন্দিরা গান্ধির জীবনী

মাদার টেরিজার শিক্ষা

অ্যাগনেস একটি কনভেন্ট-চালিত প্রাথমিক বিদ্যালয় এবং তারপর একটি রাষ্ট্রীয় মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করেন। একটি মেয়ে হিসাবে, তিনি স্থানীয় সেক্রেড হার্ট গায়কদল গান গেয়েছিলেন এবং প্রায়শই একক গান গাইতে বলা হত। মণ্ডলী লেটনিসের চার্চ অফ দ্য ব্ল্যাক ম্যাডোনাতে একটি বার্ষিক তীর্থযাত্রা করেছিল এবং 12 বছর বয়সে এমন একটি ভ্রমণে তিনি প্রথম ধর্মীয় জীবনের প্রতি আহ্বান অনুভব করেছিলেন। ছয় বছর পর, 1928 সালে, একজন 18 বছর বয়সী অ্যাগনেস বোজাক্সিউ একজন সন্ন্যাসী হওয়ার সিদ্ধান্ত নেন এবং ডাবলিনে সিস্টারস অফ লরেটোতে যোগ দিতে আয়ারল্যান্ডের উদ্দেশ্যে যাত্রা করেন। সেখানেই তিনি লিসিয়েক্সের সেন্ট থেরেসের নামানুসারে সিস্টার মেরি তেরেসা নামটি নিয়েছিলেন।

এক বছর পরে, সিস্টার মেরি তেরেসা নবজাতক সময়ের জন্য ভারতের দার্জিলিং ভ্রমণ করেন; 1931 সালের মে মাসে, তিনি শপথের প্রথম পেশা তৈরি করেন। পরে, তাকে কলকাতায় পাঠানো হয়, যেখানে তাকে সেন্ট মেরি’স হাই স্কুল ফর গার্লস-এ পড়াতে নিযুক্ত করা হয়, এটি লরেটো সিস্টার্স দ্বারা পরিচালিত একটি স্কুল এবং শহরের সবচেয়ে দরিদ্র বাঙালি পরিবারের মেয়েদের শিক্ষা দেওয়ার জন্য নিবেদিত। সিস্টার তেরেসা বাংলা এবং হিন্দি উভয়ই সাবলীলভাবে বলতে শিখেছিলেন কারণ তিনি ভূগোল এবং ইতিহাস শেখাতেন এবং শিক্ষার মাধ্যমে মেয়েদের দারিদ্র্য দূর করার জন্য নিজেকে উৎসর্গ করেছিলেন।

24 মে, 1937-এ, তিনি দারিদ্র্য, সতীত্ব এবং আনুগত্যের জীবনযাপনের জন্য তার চূড়ান্ত পেশা গ্রহণ করেছিলেন। লোরেটো ননদের প্রথা হিসাবে, তিনি তার চূড়ান্ত প্রতিজ্ঞা করার পরে “মা” উপাধি গ্রহণ করেন এবং এইভাবে মাদার তেরেসা নামে পরিচিত হন। মাদার তেরেসা সেন্ট মেরিতে পড়াতে থাকেন এবং 1944 সালে তিনি স্কুলের অধ্যক্ষ হন। তার উদারতা, উদারতা এবং তার ছাত্রদের শিক্ষার প্রতি অদম্য প্রতিশ্রুতির মাধ্যমে, তিনি তাদের খ্রীষ্টের প্রতি ভক্তিপূর্ণ জীবনের দিকে পরিচালিত করতে চেয়েছিলেন। “আমাকে তাদের জীবনের আলো হওয়ার শক্তি দিন, যাতে আমি শেষ পর্যন্ত তাদের আপনার কাছে নিয়ে যেতে পারি,” তিনি প্রার্থনায় লিখেছেন।

‘কলের মধ্যেই কল করুন’

10 সেপ্টেম্বর, 1946-এ, মাদার তেরেসা একটি দ্বিতীয় কলিং অনুভব করেছিলেন, “কলের মধ্যে কল” যা তার জীবনকে চিরতরে রূপান্তরিত করবে। তিনি একটি ট্রেনে চড়ে কলকাতা থেকে হিমালয়ের পাদদেশে পশ্চাদপসরণ করছিলেন যখন তিনি বলেছিলেন যে খ্রিস্ট তার সাথে কথা বলেছেন এবং তাকে শহরের সবচেয়ে দরিদ্র এবং অসুস্থ লোকদের সহায়তা করার জন্য কলকাতার বস্তিতে কাজ করার জন্য শিক্ষা ত্যাগ করতে বলেছিলেন।

যেহেতু মাদার তেরেসা আনুগত্যের শপথ নিয়েছিলেন, তাই তিনি সরকারী অনুমতি ছাড়া তার কনভেন্ট ছেড়ে যেতে পারেননি। প্রায় দেড় বছর লবিং করার পর, 1948 সালের জানুয়ারিতে তিনি অবশেষে এই নতুন কলিং অনুসরণ করার অনুমোদন পান। সেই আগস্টে, নীল-সাদা শাড়িটি পরিধান করে যেটি তিনি সারাজীবন জনসমক্ষে পরবেন, তিনি লরেটো কনভেন্ট ছেড়ে শহরে ঘুরে বেড়ান। ছয় মাসের প্রাথমিক চিকিৎসা প্রশিক্ষণের পর, তিনি “অবাঞ্ছিত, অপ্রীতিকর, যত্নহীনদের জন্য” সাহায্য করার চেয়ে বিশেষ কোনো লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো কলকাতার বস্তিতে যাত্রা করেন।

মিশনারিজ অফ চ্যারিটি

মাদার তেরেসা দ্রুত তার আহ্বানকে শহরের দরিদ্রদের সাহায্য করার জন্য সুনির্দিষ্ট পদক্ষেপে অনুবাদ করেন। তিনি একটি উন্মুক্ত বিদ্যালয় শুরু করেন এবং একটি জরাজীর্ণ বিল্ডিংয়ে মৃত দরিদ্রদের জন্য একটি বাড়ি প্রতিষ্ঠা করেন তিনি শহর সরকারকে তার উদ্দেশ্যে অনুদান দিতে রাজি করেন। 1950 সালের অক্টোবরে, তিনি একটি নতুন ধর্মসভা, মিশনারিজ অফ চ্যারিটির জন্য আদর্শ স্বীকৃতি জিতেছিলেন, যেটি তিনি মাত্র কয়েকজন সদস্যের সাথে প্রতিষ্ঠা করেছিলেন – যাদের বেশিরভাগই সেন্ট মেরি স্কুলের প্রাক্তন শিক্ষক বা ছাত্র।

তার মণ্ডলীর র‍্যাংক বেড়ে যাওয়ায় এবং ভারত ও সারা বিশ্ব থেকে অনুদান ঢেলে দেওয়ায়, মাদার তেরেসার দাতব্য কার্যক্রমের পরিধি দ্রুতগতিতে প্রসারিত হয়। 1950 এবং 1960 এর দশকে, তিনি একটি কুষ্ঠরোগী কলোনি, একটি এতিমখানা, একটি নার্সিং হোম, একটি পারিবারিক ক্লিনিক এবং একটি মোবাইল স্বাস্থ্য ক্লিনিক প্রতিষ্ঠা করেছিলেন।




1971 সালে, মাদার তেরেসা তার প্রথম আমেরিকান-ভিত্তিক দাতব্য ঘর খোলার জন্য নিউ ইয়র্ক সিটিতে ভ্রমণ করেন এবং 1982 সালের গ্রীষ্মে, তিনি গোপনে লেবাননের বৈরুতে যান, যেখানে তিনি শিশুদের সাহায্য করার জন্য খ্রিস্টান পূর্ব বৈরুত এবং মুসলিম পশ্চিম বৈরুতের মধ্যে অতিক্রম করেন। উভয় বিশ্বাসের। 1985 সালে, মাদার তেরেসা নিউইয়র্কে ফিরে আসেন এবং জাতিসংঘের সাধারণ পরিষদের 40 তম বার্ষিকীতে বক্তৃতা করেন। সেখানে থাকাকালীন, তিনি গিফট অফ লাভও খুলেছিলেন, এইচআইভি/এইডসে আক্রান্তদের যত্ন নেওয়ার জন্য একটি বাড়ি।

❏ মাদার তেরেসার পুরস্কার এবং স্বীকৃতি

1965 সালের ফেব্রুয়ারিতে, পোপ পল ষষ্ঠ মিশনারিজ অফ চ্যারিটির উপর প্রশংসার ডিক্রি প্রদান করেন, যা মাদার তেরেসাকে আন্তর্জাতিকভাবে সম্প্রসারণ শুরু করতে প্ররোচিত করেছিল। 1997 সালে তার মৃত্যুর সময়, মিশনারিজ অফ চ্যারিটির সংখ্যা ছিল 4,000-এরও বেশি – হাজার হাজার স্বেচ্ছাসেবক ছাড়াও – বিশ্বের 123টি দেশে 610টি ফাউন্ডেশন রয়েছে৷

প্রশংসার ডিক্রিটি ছিল মাত্র শুরু, কারণ মাদার তেরেসা তার অক্লান্ত ও কার্যকর দাতব্য কাজের জন্য বিভিন্ন সম্মান পেয়েছিলেন। তিনি ভারতের জুয়েলে ভূষিত হন, ভারতীয় বেসামরিক নাগরিকদের দেওয়া সর্বোচ্চ সম্মান, সেইসাথে অধুনালুপ্ত সোভিয়েত ইউনিয়নের সোভিয়েত শান্তি কমিটির স্বর্ণপদক। 1979 সালে, মাদার তেরেসা তার কাজের স্বীকৃতিস্বরূপ নোবেল শান্তি পুরস্কারে ভূষিত হন “দুর্দশাগ্রস্ত মানবতার জন্য সাহায্য আনার জন্য।”

❏ মাদার তেরেসার সমালোচনা

এই ব্যাপক প্রশংসা সত্ত্বেও, মাদার তেরেসার জীবন এবং কাজ তার বিতর্ক ছাড়া যায় নি। বিশেষ করে, তিনি ক্যাথলিক চার্চের আরও কিছু বিতর্কিত মতবাদ, যেমন গর্ভনিরোধ এবং গর্ভপাতের বিরোধিতা করার জন্য তার সোচ্চার সমর্থনের জন্য সমালোচনা করেছেন। মাদার তেরেসা তার 1979 সালের নোবেল বক্তৃতায় বলেছিলেন, “আমি মনে করি আজ শান্তির সবচেয়ে বড় ধ্বংসকারী হল গর্ভপাত।”

1995 সালে, তিনি বিবাহবিচ্ছেদ এবং পুনর্বিবাহের উপর দেশের সাংবিধানিক নিষেধাজ্ঞার অবসান ঘটাতে আইরিশ গণভোটে প্রকাশ্যে “না” ভোটের পক্ষে ছিলেন। মাদার তেরেসার সবচেয়ে নিষ্ঠুর সমালোচনা ক্রিস্টোফার হিচেনসের বই দ্য মিশনারি পজিশন: মাদার তেরেসা ইন থিওরি অ্যান্ড প্র্যাকটিস-এ পাওয়া যেতে পারে, যেখানে হিচেনস যুক্তি দিয়েছিলেন যে মাদার তেরেসা তার নিজের জন্য দারিদ্র্যকে মহিমান্বিত করেছেন এবং প্রতিষ্ঠান ও বিশ্বাসের সংরক্ষণের জন্য একটি ন্যায্যতা প্রদান করেছেন। যে ব্যাপক দারিদ্র্য বজায় রাখে।

❏ কখন এবং কিভাবে মাদার তেরেসা মারা যান

হার্ট, ফুসফুস এবং কিডনির সমস্যা সহ বেশ কয়েক বছর স্বাস্থ্যের অবনতি হওয়ার পর, মাদার তেরেসা 5 সেপ্টেম্বর, 1997-এ 87 বছর বয়সে মারা যান।

❏ মাদার তেরেসার চিঠি

2003 সালে, মাদার তেরেসার ব্যক্তিগত চিঠিপত্রের প্রকাশনা তার জীবনের শেষ 50 বছরের বেশির ভাগ সময় ধরে বিশ্বাসের সংকটকে প্রকাশ করে তার জীবনের একটি পাইকারি পুনঃমূল্যায়ন ঘটায়।

একজন আত্মবিশ্বাসীকে একটি হতাশাজনক চিঠিতে, তিনি লিখেছিলেন, “আমার বিশ্বাস কোথায় – এমনকি গভীরতার মধ্যেও কিছুই নেই, শূন্যতা এবং অন্ধকার ছাড়া – আমার ঈশ্বর – এই অজানা বেদনা কতটা বেদনাদায়ক – আমার কোন বিশ্বাস নেই – আমি উচ্চারণ করার সাহস করি না শব্দ এবং চিন্তা আমার হৃদয়ে ভিড় করে – এবং আমাকে অকথ্য যন্ত্রণা ভোগ করে।” যদিও এই ধরনের প্রকাশগুলি তার জনসাধারণের ভাবমূর্তি বিবেচনা করে হতবাক, তারা মাদার তেরেসাকে তাদের বিশ্বাসের বিষয়ে সন্দেহ অনুভব করা সকলের কাছে আরও সম্পর্কিত এবং মানবিক ব্যক্তিত্ব করে তুলেছে।

❏ মাদার তেরেসার অলৌকিক ঘটনা

2002 সালে, ভ্যাটিকান মনিকা বেসরা নামে একজন ভারতীয় মহিলার সাথে জড়িত একটি অলৌকিক ঘটনাকে স্বীকৃতি দেয়, যিনি বলেছিলেন যে তিনি 1998 সালে তার মৃত্যুর এক বছরের বার্ষিকীতে মাদার তেরেসার মধ্যস্থতার মাধ্যমে পেটের টিউমার থেকে নিরাময় করেছিলেন। তাকে প্রশংসিত করা হয়েছিল (স্বর্গে ঘোষিত) পোপ জন পল II দ্বারা 19 অক্টোবর, 2003-এ “কলকাতার ধন্য তেরেসা”।

17 ডিসেম্বর, 2015-এ, পোপ ফ্রান্সিস একটি ডিক্রি জারি করেন যা মাদার তেরেসার জন্য দায়ী একটি দ্বিতীয় অলৌকিক ঘটনাকে স্বীকৃতি দেয়, যা তাকে রোমান ক্যাথলিক চার্চের একজন সাধু হিসাবে সম্মানিত হওয়ার পথ পরিষ্কার করে। দ্বিতীয় অলৌকিক ঘটনাটি জড়িত ছিল মার্সিলিও আন্দ্রিনো, একজন ব্রাজিলিয়ান ব্যক্তি যিনি একটি ভাইরাল মস্তিষ্কের সংক্রমণে আক্রান্ত হয়ে কোমায় চলে গিয়েছিলেন। তার স্ত্রী, পরিবার এবং বন্ধুরা মাদার তেরেসার কাছে প্রার্থনা করেছিলেন, এবং যখন লোকটিকে জরুরী অস্ত্রোপচারের জন্য অপারেটিং রুমে আনা হয়েছিল, তখন তিনি ব্যথা ছাড়াই জেগে উঠেছিলেন এবং তার উপসর্গগুলি থেকে নিরাময় করেছিলেন, মিশনারিজ অফ চ্যারিটি ফাদারের একটি বিবৃতি অনুসারে।

মাদার তেরেসা তার মৃত্যুর 19 তম বার্ষিকীর একদিন আগে 4 সেপ্টেম্বর, 2016-এ একজন সাধু হিসাবে সম্মানিত হন। পোপ ফ্রান্সিস ভ্যাটিকান সিটির সেন্ট পিটার্স স্কোয়ারে অনুষ্ঠিত ক্যানোনাইজেশন গণের নেতৃত্ব দেন। সারা বিশ্ব থেকে হাজার হাজার ক্যাথলিক এবং তীর্থযাত্রীরা সেই মহিলাকে উদযাপন করতে ক্যানোনাইজেশনে অংশ নিয়েছিলেন যাকে তার জীবদ্দশায় দরিদ্রদের সাথে দাতব্য কাজের কারণে “নর্দমার সাধু” বলা হয়েছিল।

“যথাযথভাবে বিবেচনা করার পরে এবং ঐশ্বরিক সহায়তার জন্য ঘন ঘন প্রার্থনা করার পরে, এবং আমাদের অনেক ভাই বিশপের পরামর্শ চাওয়ার পরে, আমরা কলকাতার ধন্য তেরেসাকে একজন সাধু বলে ঘোষণা করি এবং সংজ্ঞায়িত করি এবং আমরা তাকে সাধুদের মধ্যে তালিকাভুক্ত করি, এই আদেশ দিয়ে যে তিনি হবেন। পুরো গির্জার দ্বারা যেমন শ্রদ্ধা করা হয়,” পোপ ফ্রান্সিস ল্যাটিন ভাষায় বলেছেন।




পোপ মাদার তেরেসার সেবামূলক জীবনের কথা বলেছেন। “মাদার তেরেসা, তার জীবনের সমস্ত ক্ষেত্রে, ঐশ্বরিক করুণার একজন উদার বিতরণকারী ছিলেন, যিনি তার অভ্যর্থনা এবং মানব জীবনের প্রতিরক্ষার মাধ্যমে নিজেকে সকলের জন্য উপলব্ধ করেছিলেন, যারা অজাত এবং যারা পরিত্যক্ত এবং পরিত্যাগ করা হয়েছে,” তিনি বলেছিলেন। “তিনি সামনে নত হয়েছিলেন। যারা ব্যয় করা হয়েছিল, তারা তাদের ঈশ্বর প্রদত্ত মর্যাদা দেখে রাস্তার ধারে মরতে রেখেছিল। তিনি এই বিশ্বের শক্তির সামনে তার কণ্ঠস্বর শোনালেন, যাতে তারা তাদের দারিদ্র্যের অপরাধের জন্য তাদের দোষ স্বীকার করতে পারে।”

তিনি বিশ্বস্তদেরকে তার উদাহরণ অনুসরণ করতে এবং সমবেদনা অনুশীলন করতে বলেছিলেন। “করুণা ছিল সেই লবণ যা তার কাজের স্বাদ দিয়েছিল, এটি এমন আলো ছিল যা অনেকের অন্ধকারে জ্বলজ্বল করেছিল যারা তাদের দারিদ্র্য এবং দুঃখকষ্টের জন্য আর চোখের জল ফেলেনি,” তিনি যোগ করেছেন। “তিনি আপনার পবিত্রতার মডেল হতে পারেন।”

❏ উত্তরাধিকার

তার মৃত্যুর পর থেকে, মাদার তেরেসা জনসাধারণের স্পটলাইটে রয়েছেন। যাদের সবচেয়ে বেশি প্রয়োজন তাদের সাহায্য করার জন্য তার অটল অঙ্গীকারের জন্য, মাদার তেরেসা বিংশ শতাব্দীর অন্যতম সেরা মানবতাবাদী হিসেবে দাঁড়িয়ে আছেন। তিনি অবিশ্বাস্য সাংগঠনিক এবং পরিচালনার দক্ষতার সাথে গভীর সহানুভূতি এবং তার উদ্দেশ্যের জন্য একটি উত্সাহী প্রতিশ্রুতিকে একত্রিত করেছিলেন যা তাকে সারা বিশ্ব জুড়ে দরিদ্র নাগরিকদের সাহায্য করার জন্য মিশনারিদের একটি বিশাল এবং কার্যকর আন্তর্জাতিক সংস্থা গড়ে তুলতে দেয়।

তার দাতব্য কর্মকাণ্ডের বিশাল স্কেল এবং তিনি যে লক্ষাধিক জীবনকে স্পর্শ করেছেন, তার মৃত্যুদিন পর্যন্ত, তিনি তার নিজের অর্জনের সবচেয়ে নম্র ধারণাটি ধরে রেখেছিলেন। চরিত্রগতভাবে আত্মপ্রকাশকারী ফ্যাশনে তার জীবনের সংক্ষিপ্তসারে, মাদার তেরেসা বলেছিলেন, “রক্তের দ্বারা, আমি আলবেনিয়ান। নাগরিকত্ব দ্বারা, একজন ভারতীয়। বিশ্বাসের দ্বারা, আমি একজন ক্যাথলিক সন্ন্যাসী। আমার আহ্বান অনুসারে, আমি বিশ্বের অন্তর্গত। আমার হৃদয়ে, আমি সম্পূর্ণরূপে যিশুর হৃদয়ের অন্তর্গত।”